Text size A A A
Color C C C C
পাতা

কী সেবা কীভাবে পাবেন

 আমাদের সার্ভিস সমূহ( Our Services)

বাংলাদেশ ডাক বিভাগ জনসাধারণকে মূলত দুই ধরনের সার্ভিস প্রদান করে থাকে-

      ১। মূল সার্ভিস   ২। এজেন্সি সার্ভিস

মূলসার্ভিস:

-     সাধারণ চিঠিপত্র

-     রেজিষ্টার্ড চিঠি পত্র 

-     জিইপি 

 -    ইএমএস

-     মনি অর্ডার

-     পার্সেল সার্ভিস

-     ভিপিপি

-     ভিপিএল

-     ডাক টিকেট বিক্রয়  

-     ডাকদ্রব্য গহণ , প্রেরণ ও বিলি 

-     মোবাইল মানি অর্ডার 

-     পোস্টাল ক্যাশ কার্ড 

-     মোবাইল ব্যাংকিং

এজেন্সি সার্ভিস

-      ডাক জীবন বীমা

-     বিভিন্ন প্রকার সঞ্চয়পত্র (পরিবার, পেনশনার, তিনমাস অন্তর, ৫ বছর মেয়াদী বাংলাদেশ সঞ্চযপত্র) বিক্রয়্ - ভাঙানো

-     প্রাইজবন্ড এবং পোস্টালঅর্ডার  বিক্রয়ওভাঙানো

-     বিড়িব্যান্ডরল মুদ্রণ ও বিক্রয়

-     সরকারের সকল প্রকার ননপোস্টাল টিকেট মুদ্রণ ও বিতরণ

-     সরকারী সিদ্ধান্তক্রমে অন্য যেকোন সেবা

ডাক সেবার সময়সীমা  (Standard time of Services)

সর্বজনীন ডাক সেবা    (Universal Postal Services)

ক্রমিকনং

ডাকসেবার ধরণ

সেবা প্রদানের সময়সীমা

১.

সাধারণ চিঠি বিলি

শহরের

অভ্যন্তরে পরের দিন, দেশের অন্যান্য শহরে ২ দিন এবং প্রত্যন্তঅঞ্চলে ৫ দিন

২.      

রেজি: চিঠিবিলি

শহরের অভ্যন্তরে পরেরদিন দেশের অন্যান্য শহরে ২ দিন এবং প্রত্যন্ত অঞ্চলে ৫ দিন

৩.     

জিইপি

শহরের অভ্যন্তরে পরেরদিন এবং দেশের অন্যান্য জেলা শহরে ২ দিন

৪.      

ইএমএস

ডাকঘরের বুক করার ৩৬ ঘন্টার মধ্যে বিলিকারী ডাকপ্রশাসনে পৌঁছানো

৫.     

এয়ার পার্সেল

ডাকঘরের বুক করার ৭২ ঘন্টারমধ্যে বিলিকারী ডাকপ্রশাসনে পৌঁছানো

৬.      

মনি অর্ডার বিলি

শহরের অভ্যন্তরে পরের দিন, দেশের অন্যান্য শহরে ২ দিন এবং প্রত্যন্তঅঞ্চলে ৫ দিন

৭.     

ইলেক্ট্রনিক মনি অর্ডার

মুহুর্তের মধ্যে দেশের যেকোন প্রান্তে পরিশোধ করা হয়

৮.     

ওয়েস্টার্ণ ইউনিয়ন মানি ট্রান্সফার

বিদেশ থেকে প্রেরিত টাকা মুহুর্তের  মধ্যেই পরিশোধ করা হয়

৯.      

ক্যাশকার্ড

গ্রাহকের চাহিদা অনুযায়ী পরিশোধ  করা হয়

আর্থিক সেবা    (Financial Services)

ক্রমিকনং

আর্থিকসেবারধরণ

সেবাপ্রদানেরসময়স

১.

সঞ্চয়হিসাব/মেয়াদী

হিসাব/সঞ্চয়পত্র

প্রধানডাকঘরে তাৎক্ষনিকভাবে। ম্যানুয়ালপদ্ধতিতে ২০ মিনিট এবং কম্পিউটারপ্রযুক্তিতে ৩মিনিটে সেবা প্রদান

২.

হিসাবস্থানান্তর

একজেলা থেকে অন্য জেলায়, একঅফিস থেকে অন্য অফিসে ১০ দিন

৩.

মরনোত্তরদাবী

আবেদনের তারিখ থেকে পরবর্তী একমাস

৪.

মেয়াদপূর্তিসেবা

জিপিও ও প্রধানডাকঘরে সাথে সাথে, উপজেলাঅফিস,

সাব-অফিস ও শাখাঅফিসে আবেদনের ১০ দিনেরমধ্য

ডাক জীবন বীমা    (Postal Life Insurance)

ক্রমিকনং

আর্থিক সেবার ধরণ

সেবা প্রদানের সময়সীমা

১.

পলিসি গ্রহণ

পলিসি গ্রহণ প্রক্রিয়া শুরু করার একমাসের মধ্যে বীমা দলিল সরবরাহ

২.

হিসাব স্থানান্তর

১৫দিনেরমধ্যে

৩.

মরনোত্তর দাবী

আবেদনের তারিখ থেকে একমাস

৪.

ঋণগ্রহণ

আবেদনের তারিখ থেকে একমাস

৫.

মেয়াদপূর্তি সেবা

আবেদনের তারিখ থেকে একমাস

ডাকসেবাসম্পর্কেঅভিযোগদাখিল

(Complaints Relating to Postal Services)

ডাক সেবা সম্পর্কিত যেকোন অভিযোগ গুরুত্বের সাথে বিবেচনা করা হয়:

অভিযোগের ধরণ

কোথায় করতে হবে

নিষ্পত্তির সময়সীমা

চিঠিপত্র,মনিঅর্ডার, পার্সেলসংক্রান্ত

সংশ্লিষ্ট পোস্টমাস্টার অনুলিপি    সশ্লি­ষ্ট ডিএমজি

তাৎক্ষণিকভাবে প্রাপ্তি স্বীকার। তদন্তপূর্বক ৩ সপ্তাহের মধ্যে ফলাফল অভিযোগকারীকে অবহিতকরণ

গুরুতরআর্থিক/ডাক সেবার অনিয়ম

সংশ্লিট ডিপিএমজি অনুলিপি     সংশি­ষ্ট পিএমজ

তাৎক্ষণিকভাবে প্রাপ্তিস্বীকার। তদন্তপূর্বক ১ মাসের মধ্যে ফলাফল অভিযোগকারীকে অবহিতকরণ

নীতিনির্ধারণী বিষয়ের সাথে সম্পৃক্ত অনিয়ম

পিএমজি/ডাকঅধিদপ্তর

৭ দিনের মধ্যে প্রাপ্তিস্বীকার। কার্যক্রমগ্রহণ শেষে ৩ মাসের মধ্যে ফলাফল অভিযোগকারীকে অবহিতকর

 মানসম্মতসার্ভিসসমূহ(Quality Services)

দেশের অভ্যন্ত রেগ্যারান্টিড এক্সপ্রেসপোস্ট(GEP) এর মাধ্যমে ডাকদ্রব্যাদি গ্রহনের পর দ্রুত পরিবহনকরে ২৪ ঘন্টার মধ্যে প্রাপকের নিকট বিলি করা হয়। এক্সপ্রেস মেইল সার্ভিস( ইএমএস) এর মাধ্যমে দেশের বাইরে ৭২ ঘন্টার মাধ্যে বিলি করা  হয়।

 আমাদেরগ্রাহক(Our Customers)

-        দেশের অভ্যন্তরে এবং দেশের বাইরে যেসকল নাগরিক ডাক সেবা গ্রহণ করে থাকেন

-        দেশের এবং বাইরের বিভিন্ন  সরকারী বেসরকারী প্রতিষ্ঠান যারা ডাকের মাধ্যমে সেবা গ্রহণ  করে থাকে

-        বিভিন্নব্ যবসায়িক প্রতিষ্ঠান যারা ডাক সার্ভিসের মাধ্যমে ডকুমেন্ট,পার্সেল  প্রেরণ করে থাকে

-        সর্বোপরী, ডাকের   স্বার্থসংশি­ষ্টসকল পর্যায়ের সরকারী,আধা-সরকারী,স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান

গ্রাহকেরপ্রতিআমাদেরপ্রতিশ্রুতি(Commitment to our Customers)

-         গ্রাহকের প্রতি আমাদেরা আছে  শ্রদ্ধা, সৌজন্য ও সহযোগিতামূলক মনোভাব

-         সর্বোত্তম সেবা প্রদানের মানসিকতা

-        দেশের প্রত্যন্ত অঞ্চলের ডাক সেবা প্রদানের  নিশ্চয়তা,ডাকদ্রব্যাদির নিরাপত্তা বিধান

-         আমানতকারীর আমানতের নিশ্চয়তা  প্রধান

-         ডাকবিভাগ  এলাকানির্বিশেষেদেশেরসকলজনগণেরকাছেসর্বজনীনডাকসেবা(চিঠিপত্র) পৌছেদিতে অঙ্গীকারাবদ্ধ।

গ্রাহকেরনিকটডাকবিভাগেরপ্রত্যাশা(Expectations From Our Customers)

-         ডাকদ্রব্যাদির  উপর পাপক ও প্রেরকের পূর্ণ ঠিকানা  স্পষ্টাক্ষরে লেখা

-         প্রেরকের ঠিকানায় পোস্ট কোড  উল্লেখ করা

-         রেজিষ্টার্ড(Registered),ইনশিওর (Insured),জিইপি(GEP),ইএমএস(EMS),পার্সেল    

            (Parcel), এরক্ষেত্রেপ্রয়োজনীয়ফর্মসঠিকভাবেপূরণকরা

-         ডাকদ্রব্যাদি  ডাকঘরে দেওয়ার পূর্বে সঠিক ডাকমাশুল ব্যবহার করা

-         অবৈধ দ্রব্যাদি ডাকে না দেওয়া

-         নির্ধারিত আকারের বাইরে ডাকদ্রব্যাদি বুক না করা

-         সুশৃঙ্খলভাবেলাইনে  দাড়িয়ে ডাকদ্রব্যাদি বুক করা

-         প্রতিটি বহুতল ভবনের  পোস্টবক্সগ্রাউন্ড/ফার্স্টফ্লোরেস্থাপনকরা

-         ব্যাবসাপ্রতিষ্ঠান ও বাল্কমেইলের  জন্যব্যক্তি/প্রতিষ্ঠানের নামে পোস্টবক্স ব্যবহার করা

-         ডাকবিভাগের ওয়েবসাইট থেকে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করা

 

 ওয়েবসাইটঃwww. bangladeshpost.gov.bd.